ডকুমেন্ট কি?কিভাবে ডকুমেন্ট তৈরি করা যায়?

 

ডকুমেন্ট কি? 

ডকুমেন্ট শব্দের অর্থ হচ্ছে প্রমাণ-দলিল, প্রমাণ-পত্র, নথিপত্র ইত্যাদি।টাইপিং এর মাধ্যমে কাগজ কিংবা মনিটরের পর্দায় উপস্থাপন করা যায় এমন সবকিছুকেই ডকুমেন্ট বলে। 

চিঠিপত্র বই পত্রিকা নদী পত্রিকা ইত্যাদি সবকিছুকে ডকুমেন্ট বলে। কম্পিউটারে রক্ষিত এইসব ডকুমেন্ট কে ফাইল বলে।

ডকুমেন্ট প্রসেসিং কি? 

 টাইপিং এর মাধ্যমে শব্দ সংঘটিত করে লিপি তৈরি, প্রয়োজন অনুযায়ী এর সম্পাদনা মেমোরি তে অনুলিপিকরণ, সংরক্ষণ, মুদ্রণ ইত্যাদি সমন্বিত প্রক্রিয়াকে ডকুমেন্ট প্রসেসিং বলে। 

কিভাবে ডকুমেন্ট তৈরি করা যায়? 

ডকুমেন্ট তৈরি :

প্রথমে উইন্ডোজ চালু করে পরে Microsoft Word 2007 চালু করতে হবে। microsoft word 2007খোলার জন্য নিজের কমান্ডগুলি স্টেপ বাই স্টেপ করতে হবে। 

১.কম্পিউটার চালু করে উইন্ডোজের ডেস্কটপ আনতে হবে। 

২.ডেক্সটপ থেকে start>Programs> Microsoft word 2007 ক্লিক করুন। তাহলে Microsoft Word 2007 খুলবে। এখানে যথারীতি Microsoft Word 2007 এর স্কিন আসবে। I এখানে প্রয়োজনীয় লেখা টাইপ করা যাবে। 

যদি Microsoft Word 2007খোলা থাকে তাহলে নিম্নোক্তভাবে নতুন ডকুমেন্ট খোলা যাবে। 

 ১.quick access টুলবার থেকে office বাটনে ক্লিক করুন।এখান থেকে new কমান্ড দেন।

১.new document ডায়ালগ বক্স আসবে এবং blank document আইকন সিলেক্ট থাকবে create বাটনে ক্লিক করুন। 

৩.সম্পূর্ণ ফাঁকা একটি নতুন ডকুমেন্ট আসবে এবং স্কিনের ওপরের দিকে বামে লম্বা একটি রেখা জ্বলবে এবং নিভবে অর্থাৎ কার্সর দেখা যাবে। এখানে ইচ্ছা মতো টেক্সট টাইপ করা যাবে। 

অথবা টুলবার থেকে প্রথম টোল অর্থাৎ new টুল এর উপর মাউস এ ক্লিক করুন। সরাসরি একটি ফাঁকা ডকুমেন্ট আসবে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

গুগল নিউজ

গুগল নিউজ